করোনা ভাইরাস মোকাবেলায় ঘরে থাকুন, সুস্থ্য থাকুন। সহজেই সেটআপ করুন ফটোসপে প্লাগ্নিস (Plug-Ins) - রূপকল্প ২০৪১

সহজেই সেটআপ করুন ফটোসপে প্লাগ্নিস (Plug-Ins)

সমস্ত প্রশংসা সেই রাব্বুল আলামিন এর দরবারে যিনি বিশ্ব জাহানের মালিক।  প্রতিনিয়ত কম্পিউটারের ব্যবহার বাড়ছে।এর সাথে তৈরী হচ্ছে বিভিন্ন ধরনের সফটওয়ার। তবে গ্রাফিক্সের জন্য ফটোসপের বিকল্প আর নেই। বর্তমানে এমনও ব্যক্তি আছেন যারা শুধু মাত্র ফটোশপ ছাড়া আর কিছুই জানেন না। তারা সর্বদা ফটোশপ নিয়ে থাকেন এবং
খুব ভালো কাজ জানে। তবে ফটোসপে কাজ করতে গেলে কিছু প্লাগ্নিস লাগে। যা কিনা আপনার কাজকে অনেক সহজ করে দিবে। এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারেন যে, প্লাগ্নিসটা কি?
প্লাগ্নিসটা: আসলে প্লাগ্নিসটা হচ্ছে আপনার ফটোশপের জন্য তৈরী করা কিছু ইফেক্ট। যা কিনা আপনার কাজকে আরো সহজ করে দিবে। অর্থা আপনার জন্য কিছু ইফেক্ট তৈরী করা আছে। যারা ফটোসপের কাজ জানেন বা নতুন শিখছেন তারা অন্তত এতটুকু বুঝতে পারেন যে, ছবিতে কোন সমস্যা হলে আপনারা ফটোসপের সাহায্যে তা ঠিক করেণ। ঠিক এই রকম কিছু কাজ আছে যা করতে অনেক সময় লাগে। ঠিক এই জাতীয় কাজ নির্দিষ্ট করে তৈরী করা আছে। আপনি শুধূ ক্লিক করবেন আর আপনার কাজ হয়ে যাবে।
কিন্তু এই প্লাগ্নিসটা অনেকেই ঠিক মত সেটআপ করতে পারেন না। এটা সেটআপ করার কিছু নিয়ম আছে। তাই আজকে আমি আপনাদের শিখাবো কিভাবে সেটআপ করতে হয় এবং এটির ব্যবহার। আশা করি আপনাদের ভালো লাগবে। তাহলে চলুন শুরু করা যাক। প্রথমে এই লিংক থেকে প্লাগ্নিস গুলো ডাউনলোড করুন। ডাউনলোড হলে আনজীপ করুন। তাহলে নিচের মত ছবিটি হবে।

এবার সবগুলো করি করুন।
তারপরে আপনি যেখানে ফটোসফ সেটআপ করেছেন সেই জায়গায় যান। অর্থাত সেটআপ ডাইরেক্টরী। সাধারনত এটি সি(C:\Program Files) ড্রাইভে প্রোগ্রামসে থাকে। ধরে নিলাম আপনি সি ড্রাইভে ফটোসফ সেটআপ করেছেন। তাই আপনাকে সরাসরি সেই ড্রাইভে যেতে হবে(C:\Program Files\Adobe\Adobe Photoshop CS3)। এই জন্য  প্রথমে মাই কম্পিউটারে গিয়ে সি(C) ড্রাইভ ওপেন করুন।
তারপরে প্রোগ্রাম ফাইলস (Program Files) ওপেন করুন
তারপরে এডোব (Adobe) ফোল্ডারটি ওপেন করুন।
এবার আপনি যদি ফটোশপ (সিএস, সিএস২, সিএস৩) অথবা যে ভার্সন আপনি সেটআপ করেছেন ঠিক সেই ফোল্ডারটি ওপেন করুন। আপনি ফটোশফ সিএস৩ ব্যবহার করি।
তাহলে নিচের মত ছবিটি দেখতে পাবেন। এবার এইখানে লক্ষ করুন যে Plug-Ins নামক একটি ফোল্ডার আছে। এই ফোল্ডারটি ওপেন করুন।
 এবার আপনার কপি করা প্লাগ্নিস গুলো এই  ফোল্ডারের ভিতরে পেষ্ট করুন। 
তারপরে ফোল্ডারটি বন্ধ করে আপনি আপনার ফটোসফ চালু করুন। চালু হবার পরে একটি ছবি ওপেন করুন। 
 এবার মেনুবার থেকে ফিল্টার তারপরে একদম নিচে গ্রেইন সার্জারি তে ক্লিক করে রিমুভ গ্রেইন। 
তারপরে ছবিটিতে লক্ষ করুন। একটি স্মুত ভাব তৈরী হয়েছে।
তবে সাবধান ভাবে করতে হবে কোন কোন ছবিতে এই ইফেক্ট এরমান কমিয়ে দিতে হবে। নিচের ছবিতে লক্ষ করুন লাল বর্ডার দেয়া।
১০০ এর নিচের হলে কমবে আর ১০০ উপরে বাড়বে। তবে ১০০ উপরে দেয়া ঠিক হবে না। আপনার আপনাদের নতুন নতুন ছবি নিয়ে চেষ্টা করুন বার বার ব্যবহার করুন তখন বুঝে যাবেন কিভাবে ব্যবহার করতে হবে।

Related post you might see:

Share this product :

Post a Comment

 
Support : | RSTSBD | RSTSBD
Copyright © 2017. রূপকল্প ২০৪১ - All Rights Reserved
This Blog Published by RSTSBD
Created by Uno Badalgachi